মান্ধাতার আমলের কোচ থাকায় দুর্ঘটনার ভয়াবহতা এত বেশি, মত বিশেষজ্ঞদের

মান্ধাতার আমলের কোচ থাকায় দুর্ঘটনার ভয়াবহতা এত বেশি, মত বিশেষজ্ঞদের

আরোহী নিউজ ডেস্ক : বৃহস্পতিবার বিকেল ৫ টা নাগাদ উত্তরবঙ্গের ময়নাগুড়ির দোমহনিতে বিকানির - গৌহাটি এক্সপ্রেসের ভয়াবহ দুর্ঘটনা ঘটে । সেই দুর্ঘটনার কারণ হিসেবে মান্ধাতার আমলের কোচকেই কার্যত দায়ী করা হচ্ছে। আধুনিক প্রযুক্তির এলএইচবি বা লিঙ্ক হফম্যান বুশ কোচ থাকলে অনেক ক্ষয়ক্ষতির পরিমাণ অনেক কম হত। ২০০০ সাল থেকেই একটু একটু করে শুরু হয় ওই কোচ ব্যবহার। কিন্তু, কেন এতদিনেও পুরোপুরি চালু করা গেল না ওই বিশেষ কোচ?  দেশে একের পর এক রেল দুর্ঘটনাই ফের সেই প্রশ্ন উসকে দিয়েছে ৷ ওই ট্রেনটিতে এসি ২ টিয়ার কামরা ২টি, এসি ৩ টিয়ার কামরা ২টি,  স্লিপার কোচ ১২টি, অসংরক্ষিত কামরা ৪টি, মহিলা কামরা ১টি, লাগেজ-প্রতিবন্ধী কামরা ১টি ছিল ৷

রেলের বিশেষজ্ঞদের মতে, আইসিএফ কোচ, যাকে রেলের পরিভাষায় মান্ধাতার আমলের কোচ বলা হয়। রেলের রুল বুক অনুযায়ী সেই কামরার ট্রেনের সর্বোচ্চ গতি হবে ঘণ্টা প্রতি ৬৬ কিমি। সেক্ষেত্রে লোকোপাইলট বা ট্রেন চালক যদি সেই নিয়ম ভঙ্গ করে তবে সেক্ষেত্রে এই  দুর্ঘটনা ঘটে থাকতে পারে। আইসিএফ কোচের আরও একটি অসুবিধা হল এই কামরা গুলি অভিঘাত সহ্য করতে পারে না, সে ক্ষেত্রে দুর্ঘটনার কবলে পড়লে একটি কামরার ভিতর আরেকটি কামরা ঢুকে যাওয়া বা ট্রেনের কামরা দুমড়ে মুচড়ে যাওয়ার মতো ঘটনা ঘটে থাকতে পারে। ফলে, নিষেধাজ্ঞা উপেক্ষা করে ট্রেন তার বেশি জোরে ছোটানো সম্ভব ছিল না।

 জার্মান প্রযুক্তির এলএইচবি বা লিঙ্ক হফম্যান বুশ কোচ থাকলে দুর্ঘটনার ভয়াবহতা হয়তো অনেকটাই এড়ানো সম্ভব হত। কেননা এই ধরনের কোচ ঘণ্টায় সর্বোচ্চ ২০০ কিমি গতিতে ছুটতে পারে । আঘাতের অভিঘাত এড়াতে কোচের ভিতরে রাবার প্যাডিং করা থাকে । কামরাটি তৈরি হয় স্টেইনলেস স্টিল ও অ্যালুমিনিয়াম দিয়ে । দুর্ঘটনায় শক অ্যাবজর্ভার হিসেবে থাকে অ্যান্টি টেলিস্কোপিক প্রযুক্তি ।  তাতে দুর্ঘটনার সময় বগিগুলি একে অপরের ওপর উঠে যেতে না পারে ।  যার ফলে হতাহতের সংখ্যাও অনেক কমে । প্রতি কোচে আধুনিক নিউম্যাটিক ডিস্ক ব্রেক সিস্টেম লাগানো থাকে ।  ২০১০ সাল থেকেই এই ধরনের কামরা ব্যবহার হচ্ছে ভারতীয় রেলে। তবে তার পরিমাণ যে অনেক টাই কম তার প্রমাণ এই রেল দুর্ঘটনা। তাই মনে করা হচ্ছে এলএইচবি করছে ট্রেন থাকলে  দুর্ঘটনার ভয়াবহতা হয়তো অনেক বেশি এড়ানো সম্ভব হতো।