গোয়া নির্বাচনে বিজেপিকে টেক্কা দিয়েছে তৃণমূল

গোয়া বিধানসভা নির্বাচনে বিজেপি খরচ করেছে ১৭ কোটি ৭৫ লক্ষ টাকা। কংগ্রেস যেখানে ব্যয় করেছে ১২ কোটি

গোয়া নির্বাচনে বিজেপিকে টেক্কা দিয়েছে তৃণমূল

আরোহী নিউজডেস্ক: গোয়ায় বিজেপিকে টেক্কা দিল তৃণমূল। চলতি বছরের ফেব্রুয়ারি মাসে গোয়ায় বিধানসভা নির্বাচন অনুষ্ঠিত হয়। গোয়া নির্বাচনে কুড়িটি আসন দখল করে দ্বিতীয়বারের জন্য ক্ষমতায় আসে ভারতীয় জনতা পার্টি। ১১ টি আসন পেয়ে দ্বিতীয় স্থানে শেষ করে কংগ্রেস। প্রথমবারের জন্য গোয়ায় নির্বাচন লড়তে যায় তৃণমূল কংগ্রেস। কিন্তু আরব সাগরের তীরবর্তী এই ছোট্ট রাজ্য থেকে খালি হাতেই ফিরতে হয় রাজ্যে শাসক দল তৃণমূল কংগ্রেসকে।

মোট প্রাপ্ত ভোটের মাত্র ৫.২ শতাংশে থামতে হয় তৃণমূলকে। কিন্তু ভোট প্রচারে খরচায় বিজেপিকে টেক্কা দিয়েছে তৃণমূল। নির্বাচন কমিশনের তথ্য অনুযায়ী, গোয়া বিধানসভা নির্বাচনে বিজেপি খরচ করেছে ১৭ কোটি ৭৫ লক্ষ টাকা। কংগ্রেস যেখানে ব্যয় করেছে ১২ কোটি। কেজরিওয়ালের আম আদমি পার্টি করেছে সাড়ে ৩ কোটি টাকা। কিন্ত সবাইকে এই ব্যয়ের হিসেবে টেক্কা দিয়েছে তৃণমূল। তৃণমূলের মোট ব্যয় প্রায় সাড়ে ৪৭ কোটি টাকা। অর্থাৎ বিজেপির থেকে প্রায় আড়াইগুন বেশি খরচ করেছিল তৃণমূল। 


২০২১ সালে তৃতীয়বারের জন্য ক্ষমতায় আসার পর তৃণমূলের লক্ষ্য ছিল বাংলার বাইরে নিজেদের বিস্তার লাভ করা। ত্রিপুরা, গোয়ার মত ছোট রাজ্যগুলিকে লক্ষ্যকেন্দ্র করে তৃণমূল। সারা ভারতে তৃণমূলের বিস্তার করার নেতৃত্বে ছিলেন খোদ তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দোপাধ্যায়। কিন্তু ত্রিপুরা, গোয়া থেকে খালি হাতে ফিরলেও তারা যে এই নির্বাচনগুলিকে গুরুত্বের সঙ্গে দেখেছে নির্বাচন কমিশনের এই রিপোর্টে তা স্পষ্ট।