উৎসবের মরশুমেই বন্ধ হতে পারে দার্জিলিংয়ের 'টাইগার হিল' দর্শন

বাঙালির ঘুরতে যাওয়া মানেই নাকি 'দি-পু-দা'। অর্থাৎ দিঘা, পুরী ও দার্জিলিং

উৎসবের মরশুমেই বন্ধ হতে পারে দার্জিলিংয়ের 'টাইগার হিল' দর্শন

আরোহী নিউজডেস্ক: বাঙালির ঘুরতে যাওয়া মানেই নাকি দি-পু-দা। অর্থাৎ দিঘা, পুরী ও দার্জিলিং। আর বাঙালির চিরন্তন ডেস্টিনেশন দার্জিলিংয়ের সবচেয়ে জনপ্রিয় টুরিস্ট স্পট হল টাইগার হিল। ভোর রাতে উঠে শীতে কাঁপতে কাঁপতে টাইগার হিলের গভীর খাতের ধারে দাঁড়িয়ে কাঞ্চনজঙ্ঘা দর্শন তো পর্যটকদের কাছে চিরকালীন নস্টালজিয়া। কিন্তু সেই টাইগার হিল দর্শনই হয়তো বন্ধ হতে চলেছে। তাও আবার এই উৎসবের মরশুমে। অন্তত পরিস্থিতি যে দিকে এগোচ্ছে, তাতে সেই সম্ভাবনা প্রবল। কিন্তু কেন এই ধাক্কা? জানা যাচ্ছে এর মূল কারণ টাইগার হিলের প্রবেশ মূল্য বৃদ্ধি।

সূত্রের খবর, সম্প্রতি টাইগার হিলে প্রবেশ মূল্য বৃদ্ধি করা হয়েছে। যা নিয়ে ক্ষোভ তৈরি হয়েছে পর্যটক মহলে। এবার সেই ক্ষোভের তালিকায় যুক্ত হল টুরিস্ট গাড়ির চালকরাও। সোমবার অর্থাৎ ১৭ অক্টোবরের মধ্যে যদি গোর্খা টেরিটোরিয়াল অ্যাডমিনিস্ট্রেশনের (জিটিএ) তরফে যদি প্রবেশ মূল্য নিয়ে যদি কোনও ঘোষণা না হয় তরে মঙ্গলবার থেকে গাড়ি নিয়ে টাইগার হিল না যাওয়ার হুমকি দেওয়া হয়েছে। গাড়ি চালক সংগঠনগুলির হুমকি এই বিষয়ে স্থায়ী সমাধান না হলে তাঁরা পর্যটকদের নিয়ে টাইগার হিলে যাবেন না।

দুই বছরের করোনা সংক্রমণ ও লকডাউনের ধাক্কা কাটিয়ে চলতি বছর স্বাভাবিক ছন্দে ফিরছে পাহাড়ের পর্যটন। লকডাউনের পূর্বে টাইগার হিলে প্রবেশ মূল্য ছিল না। কিন্তু সম্প্রতি টাইগার হিল প্রবেশের জন্য ফি এবং পার্কিং ফি চালু করে জিটিএ। পাশাপাশি রয়েছে বন দফতরের ফি। সবমিলিয়ে মোটা টাকা গুণতে হচ্ছে পর্যটক গাড়িগুলিকে। এতে গাড়ি ভাড়াও বাড়াতে হচ্ছে। এখন দেখার সোমবার জিটিএ এই প্রবেশ মূল্য বা অন্যান্য চার্জ নিয়ে কোনও সিদ্ধান্ত নেয় কিনা।