উজ্জ্বল-মোলায়েম ত্বকের যত্নে ভিটামিন কতটা প্রয়োজনীয়?

কোন ভিটামিন ত্বকের জন্য প্রয়োজনীয় এবং সেগুলো কোথা থেকে কীভাবে পাবেন, দেখে নিন

উজ্জ্বল-মোলায়েম ত্বকের যত্নে ভিটামিন কতটা প্রয়োজনীয়?

আরোহী নিউজডেস্ক: বেশ কিছু ভিটামিন রয়েছে যেগুলো ত্বকের পরিচর্যায় এবং ত্বক ভাল রাখতে সাহায্য করে। সেগুলো শুধু নিজেদের ভালো করে জেনে নিতে হবে। ত্বকের স্বাস্থ্য ভাল রাখতে বলা ভাল উজ্জ্বল মোলায়েম ত্বক পেতে হলে আপনার পরিচর্যায় ভিটামিনের প্রাধান্য থাকা প্রয়োজন। বিভিন্ন ভিটামিন রয়েছে যা ত্বকের জেল্লা বাড়াতে, রুক্ষ এবং শুষ্ক ভাব দূর করতে সাহায্য করে।এইসব ভিটামিনের গুরুত্বপূর্ণ উৎস হল আমাদের প্রতিদিনের খাদ্যাভ্যাস। কোন কোন ভিটামিন ত্বকের জন্য প্রয়োজনীয় এবং সেগুলো কোথা থেকে কীভাবে পাবেন, দেখে নিন।

ভিটামিন সি- ত্বকের কালচে দাগছোপ অর্থাৎ পিগমেন্টেশন দূর করতে সাহায্য করে। তাই ভিটামিন সি যুক্ত ফেসওয়াশ, ফেসপ্যাক কিংবা ফেসস্ক্রাব ব্যবহার করতে পারেন ত্বকের পরিচর্যায়। এর ফলে ত্বক উজ্জ্বল হবে। শুধু তাই নয়, ত্বকের ক্লান্তিভাব দূর করতেও সাহায্য করে এই ভিটামিন। বাড়িতে ঘরোয়া পদ্ধতিতে ফেসপ্যাক বা ফেসস্ক্রাব বানালে লেবুর রস, কমলালেবুর খোসার গুঁড়ো ব্যবহার করতে পারেন। ব্রকোলিতে এবং ফুলকপিতে প্রচুর পরিমাণে ভিটামিন সি থাকে।

ভিটামিন এ- স্কিনকেয়ার প্রোডাক্টের ক্ষেত্রে ভিটামিন এ খুবই গুরুত্বপূর্ণ। ত্বকের ব্রনর সমস্যা দূর করতে সাহায্য করে। এই ভিটামিনে থাকে অ্যান্টি ফ্লেমেটরি উপকরণ। এছাড়াও সান-ট্যান বা সান-বার্ন দূর করতেও সাহায্য করে ভিটামিন এ।

ভিটামিন ই- ত্বক আর্দ্র রাখতে অর্থাৎ ত্বকের ময়শ্চারাইজড ভাব বজায় রাখতে এবং সান ট্যান, সান বার্ন দূর করতে ভিটামিন ই দারুণভাবে সাহায্য করে। ভিটামিন ই ক্যাপস্যুল পাওয়া যায় যা ময়শ্চারাইজারের সঙ্গে মিশিয়ে মুখে ম্যাসাজ করা যায়, এর ফলে উপকার পাবেন।